স্বাধীনতা
- হাবিব রাশেদ ০১-০৫-২০২৪

_______________________

স্বাধীনতা...
তোমাকে পাওয়ার জন্য,
সেদিন উত্তাল হয়েছিলো রাজপথ।
রঙিন স্বপ্ন গুলো জলাঞ্জলি দিয়ে,
দেশের জন্য হলো একমত।
স্বাধীনতা...
তোমাকে পাওয়ার জন্য,
সেদিন এগিয়ে গেলো লক্ষ প্রান।
বাঁধার পাহাড় উপড়ে ফেলে দিলো,
ছিনিয়ে আনতে দেশের মান।
স্বাধীনতা...
তোমাকে পাওয়ার জন্য,
সেদিন দেহ হলো ক্ষতবিক্ষত।
নির্ভয়ে বিলিয়ে দিলো তাজা প্রাণ,
রক্ত স্রোতে হয়েছিলো রঞ্জিত।
স্বাধীনতা...
তোমাকে পাওয়ার জন্য,
সেদিন শান্ত পরিবেশ হয়েছিলো অশান্ত।
বুলেট বোমায় চৌদিক ছিলো অন্ধকার,
তবুও দমিনি, হইনি আমরা ক্ষান্ত।
স্বাধীনতা...
তোমাকে পাওয়ার জন্য,
সেদিন মা, বোন হারালো সম্মান।
চিৎকারে প্রকম্পিত হলো চৌদিক,
ওদের ছোবলে হলো অবসান।
স্বাধীনতা...
তোমাকে পাওয়ার জন্য,
সেদিন শত মা হারিয়েছে ছেলে।
কাঁদতে কাঁদতে চোখের কোণে দাগ,
তবু ফিরলো না আর কোলে।
স্বাধীনতা...
তোমাকে পাওয়ার জন্য,
সেদিন সয়েছিলো কত জুলুম নির্যাতন।
অবশেষে শত ত্যাগে ছিনিয়ে এনেছিলো জয়,
স্বাধীনতা করেছিলো অর্জন।
___________________________

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।